মনের কিছু কথা।

I'm going to write most of this one in Bengali, even if I make mistakes, because some emotions are best expressed in the language closest to my heart. I apologise in advance if you wanted to read it but can't, although honestly, why lol.

আজ অনেক দিন পর নিজের জন্য একটু সময় বের করতে পারলাম। মনে হচ্ছে অনেক মাস পর আজ প্রথম আমি আবার নিশ্বাস নিতে পারছি। নিজেকে আবার ফিরে পাচ্ছি।

বাঁচতে খুব কষ্ট হয় আমার। কখনো কিন্তু এমন ছিলাম না আমি। সবসময় সব কিছুতেই নাম্বার ১ নুরেন। কিছু লাগলেই দৌড়ে যেতাম অন্যদের সাহায্য করতে। কিন্তু আজ এমন এক পর্যায় এসে দাঁড়িয়েছি যে অন্যদের সাহায্য ছাড়া নিশ্বাসও নিতে পারি না, অন্য কিছু করা তো দূরের কথা।

এইটাকেই হয়তো ইংরেজিতে ডিপ্রেশন বলা হয়। আমিতো বাঙালি, কখনো এইসব কে অতটা প্রাধান্য দেইনি। আমার সাথে এমন হবে, তা তো কখনো চিন্তাও করিনি।

যাই হোক, ব্যাপারটা হলো এরকম। যেই ছেলেটাকে পছন্দ করি, সে আমাকে পছন্দ করে না। Fine, আমার কোনো ঠেকা পরে নাই এখানে। কিন্তু প্রবলেম এখানেই শুরু। যেখানে যাই সেখানে কিভাবে জানি চলে আসে সে। সবকিছু তেই দেখি আমরা খুবই similar - যেখানে হওয়ার কথা না, সেখানেও।


আমার মাথা খারাপ হওয়ার কারণ হলো যে আমি নিজেকে এবং অন্যদের কে বলেছিলাম যে আমি আর তাকে পছন্দ করবো না। তাকে আমি ভুলে যাবো। কিন্ত কিছু না কিছু হয় আর মনে হয় যেনো আল্লাহ্‌ আমাকে দেখাচ্ছে কেনো এই ছেলে আমার জন্য perfect, কিন্তু এইটাও মনে করিয়ে দেই যে সে আমার নয়, আর হয়তো কখনো হবেও না।

আর ওই ফালতু ছেলে যেটাকে আমি পছন্দ করতাম, খালি তার কথা মনে পড়ে যায় আর ভয় লাগে। আবার যদি কেও আমার সাথে ওরকম করে? আমিতো তা নিতে পারবো না। সত্যিই মরে যাবো।

কি এক কপাল — প্রেম করতে চাই কিন্তু প্রেম কেই ভয় পাই। যে আমার সব বক্স টিক করে, সেই আমার থেকে কতো দুনিয়া দূরে। ভালবাসতে চাই, কিন্তু হয়তো কপালেই নেই এই জিনিষ।

-

Lyrics of WOH by Ikka, Dino James and Badshah

আজ বহুদিন পর সেই ছেলের সম্পর্কে কথা হোল আরেকজনের সাথে। অনেকদিন পর তার পুরো নামটা পড়লাম আমার স্ক্রিনে। পড়ার পর মনে হোল যেন কেও আমার পেটে একটা লাত্থি মেড়েছে আমাকে মেরে ফেলার জন্য। আমার নিশ্বাস থেমে গিয়েছিল, আর চোখে পানি টল টল করছিলো। কান্না আর থামাতে পারলাম না।

কষ্ট লাগে কারণ অনেক বড় ভুল করে ফেলেছিলাম তার কথা বিশ্বাস করে। কষ্ট লাগে কারণ এতো সময় হওয়া সত্ত্বেও খালি তাকেই দেখতে চাই আমি। খুব চেষ্টা করেছি তাকে ভুলে যাওয়ার, কিন্তু আমার সাথে কি এক খেলা যে খেলা হচ্ছে - যেখানেই দু'নজর যায়, সেখানেই তাকে দেখে ফেলি। কোন না কোন ভাবে সবকিছু তার কথাই মনে করিয়ে দেই।

আমি ব্যাপারটা ঠিক বুঝতে পারলাম না। কেন হয় এমন - একটা মানুষ কিভাবে আরেকটা মানুষকে এতো কষ্ট দিয়ে ঠিক থাকতে পারে? Move on করে ফেলতে পারে? ভুলে যেতে পারে সেই সময়গুলো? এমনভাবে pretend করে as if তারা দুজন অপরিচিত ব্যাক্তি? কেন হচ্ছে আমার সাথে এমন? কোন পাপের শাস্তি পাচ্ছি আমি এখনো?

তারও কিন্তু একটা বোন আছে। হয়তো এইটা তার বোনের সাথে হলে সে ওই ছেলেটাকে মেরেই ফেলত, কিন্তু আরেকজনের বোন, আরেকজনের মেয়ের সাথে এমন করার আগে সে দ্বিতীয় বার একটু চিন্তাও করলো না। তার কারণে মানুষকে বিশ্বাস করতে ভয় পাই আমি এখন। শেষ করে দিলো আমাকে।

যদি সম্ভব হতো, তাহলে হৃদপিণ্ডটাকে বের করে তার সব চিহ্ন মুছে ফেলতাম। দরকার নেই আমার এমন স্মৃতি যেগুলো মনে পড়লে খালি কষ্টই হয়। যদি সম্ভব হতো, তাহলে হৃদপিণ্ডটাকে নিজের হাতে চাপ দিয়ে থামিয়ে দিতাম। আর চাই না প্রেম করতে। আর চাই না কাওকে চিন্তে। আর চাই না কষ্ট পেতে। আর হয় না সহ্য আমার।

-

এইটা লিখে realise করলাম যে আমি তাকে আসলে অতটাও মিস করি না। খালি মিস করি সেই বাক্তিটাকে যাকে আমার মন পছন্দ করেছিল। সে কখনোই সেই মানুষ ছিল না, হয়তো কখনো হবেও না। খালি খারাপ লাগে কারণ দেখেতো মনে হচ্ছে খালি আমিই কষ্ট পাচ্ছি, তবে আমার বিশ্বাস যে আল্লাহ্‌ যাই করেন, ভালোর জন্যই করেন। জানি না আমার কপালে ভবিষ্যতে কি আছে। আল্লাহ্‌র উপর বিশ্বাস ছেড়ে দিলাম। উনি জানেন আমার মনে কি আছে। উনিই উপায় করে দিবে।

Also, কখনো কারো খারাপ চাওয়া শিখিনি। যতই কেও খারাপ করুক আমার সাথে, খালি তাদের ভালোটাই হোক দোয়া করেছি। কিন্তু যখন তাকে আমার দরকার ছিল, তখন সে আমাকে মাঝ পথে ছেড়ে চলে গিয়েছিল। আশা করি যে একদিন সে বুঝবে সে আমাকে কতোটা কষ্ট দিয়েছে। হয়তো আমি সেইদিন দেখার জন্য থাকবো না, তবে এইটা আমি জানি যে তাকে আমি কখনোই ক্ষমা করবো না। এই কষ্টের সময়ের স্মৃতিগুলো কখনো আমাকে দিবে না তাকে ক্ষমা করতে।

আজ হয়তো অনেক কষ্ট হচ্ছে আমার, কিন্তু একদিন আমি আবার ঠিক হয়ে যাবো। একা এতদিন বেঁচেছি, আরও অনেকদিন বাঁচবো।

কি আর করার? এইটাইতো জীবন।

-

This is me hoping the future is kinder to me than the past has been. This is me talking to Allah, telling him how I feel and hoping he's listening. This is me letting go and placing my faith in His plan.

Comments

  1. I was just clicking links and stumbled across this but good luck feel free to reach out. I like how you are keeping faith in Allah

    ReplyDelete
    Replies
    1. thank you for reading. i didn't know people actually read my blogs. i just post whatever is bothering me and i want to talk about, so it always is a shock when i realise that i am perceived by others.
      i have no idea who you are, but i really do appreciate your comment so much. please feel free to leave me an email at nuren146@gmail.com if you ever see this comment. i'd love to talk. godspeed. x

      Delete

Post a Comment

Popular posts from this blog

Reflections and Realisations - Part II

untitled

on stress and anxiety (and other things)